সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০২:০৯ পূর্বাহ্ন

অসাম্প্রদায়িক চেতনার মিলনস্থল ১৩ জ্যৈষ্ঠের কুম্ভমেলা শুরু

অসাম্প্রদায়িক চেতনার মিলনস্থল ১৩ জ্যৈষ্ঠের কুম্ভমেলা শুরু

এড.গৌরাঙ্গ বসু:

মাদারীপুর জেলার রাজৈর উপজেলায় অবস্থিত কদমবাড়ি একটি হিন্দু অধ্যুষিত অঞ্চল।কিন্তু এ অঞ্চলের মানুষের অসাম্প্রদায়িক চেতনার পূণ্যভূমি ১৩ ই জ্যৈষ্ঠের শ্রী শ্রী মহা মানব গনেশ পাগলের কুম্ভ মেলা।

আজ ২৮ মে শনিবার সেই মাহেন্দ্রক্ষণ কুম্ভমেলা শুরু। মেলাকে ঘিরে পার্শ্ববর্তী প্রায় ২০ থেকে ৩০ টি জেলার মানুষের মধ্যে উৎসাহ উদ্দীপনার কমতি নেই।এছাড়া বাংলাদেশের সর্বত্রই এ কুম্ভ মেলার মহিমা লোকের মুখে মুখে। দেশের গন্ডি পেরিয়ে ভারত, নেপাল ও ভুটান থেকেও অসংখ্য ভক্তবৃন্দ মেলায় আসেন।

জনশ্রুতি আছে যে , প্রায় ১৪০ বছর পূর্বে ১৩ জন সাধক,১৩ কেজি প্রসাদ নিয়ে ১৩ তারিখে বটবৃক্ষের নিচে বসে কুম্ভযোগে স্রষ্টার আরাধনায় রত ছিলেন ।সেই থেকে এই স্থানে  কুম্ভ মেলার উৎপত্তি।

কালের পরিক্রমায় এ মেলা জাতি , ধর্ম, গোত্র পরিহার করে বিশ্বজনীনতার রুপ পরিগ্রহ করেছে।এ মেলায় আগত ভক্ত ও পূণ্যার্থীর অধিকাংশই অন্য ধর্মাবলম্বী।তাদের বিশ্বাস শ্রী শ্রী মহা মানব গনেশ পাগল বিশ্ব মানবতার কল্যাণে অবতীর্ণ হয়েছিলেন এ ধরাধামে। তাই জাতি , ধর্ম, বর্ণ নির্বিশেষে তিনি  সকলের আরাধ্য।

আয়োজক কমিটির ধারণা এ বছর প্রায় ২০ লাখের বেশী লোকের সমাগম হতে পারে। ভক্ত ও পূণ্যার্থীদের জন্য সাধ্যমত ব্যবস্থা রাখা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে মেডিকেল টিম। তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। পর্যাপ্ত স্বেচ্ছাসেবক রাখা হয়েছে। আবহাওয়া অনুকুল থাকলে এ বছরের মেলা হতে পারে ভক্ত সমাগমের দিক থেকে অতীতের যে কোন মেলা থেকে অনন্য।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2021
Design & Developed By : JM IT SOLUTION