সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০২:৫৪ পূর্বাহ্ন

চিপস কমায় শারীরিক বৃদ্ধি, দুর্বল করে হাড়

তৈলাক্ত খাবার একদিকে যেমন পেটের সমস্যা তৈরি করে, অন্যদিকে মেদ বৃদ্ধিতেও অবদান রাখে। ভাজাভুজি খাবার খাওয়া কোনোভাবেই স্বাস্থ্যের জন্য ভালো নয়। খেয়াল করে দেখবেন, ডুবো তেলে ভাজা ও অতিরিক্ত তেলযুক্ত খাবার খাওয়া হলে অস্বস্তিবোধ কাজ করে। ফলে তৈলাক্ত খাবার এড়িয়ে যাওয়া প্রয়োজন সবসময়।

তবে সম্প্রতি হিব্রু বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের গবেষণায় উঠে এসেছে চিপস, তেলেভাজা খাবার গ্রহণের আরও ভয়াবহ একটি ক্ষতি তথ্য। গবেষকরা বলছেন- তেলযুক্ত খাবার খেলে হাড়ের দুর্বলতায় ভোগার সম্ভাবনা বেশি।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, যেসব শিশুদের খুব ছোট থেকে চিপস বা তেলযুক্ত প্যাকেটের ভাজাভুজি খাবার বেশি মাত্রায় খাওয়ানো হয়, পরবর্তীতে তাদের হাড়ের দুর্বলতা দেখা দেয়। ছোট থেকে তাদের হাড়ের গঠনে বাধা হয়ে দাঁড়ায় ‘ফাস্ট ফুড’ বা ভাজাভুজি খাওয়ার অভ্যাস।

শুধু হাড়ের গঠন দুর্বল হওয়াই নয়, যেসব শিশুরা ছোট থেকে বেশি মাত্রায় এসব খাবার বেশি খায়, তাদের শারীরিক বৃদ্ধিও কম হয় বলে উঠে এসেছে গবেষণায়।

ইঁদুরের ওপর পরীক্ষা করে গবেষকরা দেখেছেন, যেসব ইঁদুরকে অতি অল্প পরিমাণেও ভাজাভুজি খাওয়ানো হয়েছে, তাদের গোটা শরীরে হাড়ের গঠন খুব দুর্বল হয়ে গিয়েছে। সেখান থেকেই এই সিদ্ধান্তে পৌঁছেছেন তাঁরা— শিশুদের তো বটেই বড়দেরও এড়িয়ে চলা উচিত এই জাতীয় খাদ্য।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2021
Design & Developed By : JM IT SOLUTION